Home ফিচার আজিমপুর-ধানমন্ডি রুটে চক্রাকার বাস-সার্ভিস চালু

আজিমপুর-ধানমন্ডি রুটে চক্রাকার বাস-সার্ভিস চালু

0 175

সর্বনিম্ন ১০ এবং সর্বোচ্চ ভাড়া ৩০ টাকা

কারিকা প্রতিবেদক
রাজধানীর গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে গুলশান-বনানীর আদলে আজিমপুর-ধানমন্ডি রুটেও চক্রাকার বাস সার্ভিস চালু হয়েছে। গত ২৭ মার্চ ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের দুই মেয়র যৌথভাবে এই চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধন করেন। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিসি) ২০ থেকে ২৫টি শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস আজিমপুর-নিউমার্কেট-সাইন্সল্যাব-ধানমন্ডি-২ নম্বর রোড, সাতমসজিদ রোড (জিগাতলা, শংকর), ধানমন্ডি-২৭, সোবহানবাগ, রাসেল স্কয়ার, কলাবাগান, সাইন্সল্যাব, বাটা ক্রসিং, কাঁটাবন, নীলক্ষেত ও পলাশী হয়ে আবারও আজিমপুর যাতায়াত করবে। এর বিপরীত দিক থেকে আজিমপুর, নিউমার্কেট, সাইন্সল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ধানমন্ডি-২৭ নম্বর রোডের পূর্ব মাথা থেকে পশ্চিম মাথা, সাতমসজিদ রোড, বিজিবি-২ নম্বর গেট, ৩ নম্বর রোডে ইউটার্ন নিয়ে ফের সাইন্সল্যাব-বাটা ক্রসিং-কাঁটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আজিমপুর রুটে চলাচল করবে বলে জানা গেছে।
আপাতত চারটি বাস দিয়ে বর্তমানে দুটি রুটে এই চক্রাকার বাস সার্ভিস চালু আছে। আগামী জুলাইয়ে ভারত থেকে নতুন বাস এলে চক্রাকার সার্ভিসে আরও ২১টি বাস যুক্ত হবে বলে জানিয়েছেন বিআরটিসির ম্যানেজার নায়েব আলী। ৩৬টি স্টপেজ সংবলিত চক্রাকার এসি বাস সার্ভিসের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা এবং সর্বোচ্চ ভাড়া ৩০ টাকা। নির্ধারিত বাস স্টপেজ থেকে যাত্রীরা ৫ মিনিট পরপর লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে অথবা র‌্যাপিড পাস ব্যবহার করে কাংখিত গন্তব্যে ভ্রমণ করতে পারবেন।
চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘গণপরিবহনে শৃঙ্খলা ও যাত্রীদের আরামদায়ক যাতায়াত নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে। তারই অংশ হিসেবে নগরে চক্রাকার এই বাস সার্ভিস চালু করা হয়েছে। ফলে সড়কে ব্যক্তিগত গাড়ির চাহিদা কমবে। ধানমন্ডি তথা মিরপুর রোডসহ আশপাশের সড়কগুলোয় যানজট কমবে।’ চক্রাকার বাস সার্ভিস চালুর ফলে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘সবাই একসঙ্গে কাজ করে নিরাপদ সড়ক নিশ্চিত করব। শিগগিরই তা দৃশ্যমান হবে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক গণপরিবহন খাতে শৃঙ্খলা আনতে রোড র‌্যাশনালাইজেশন ও ফ্র্যাঞ্চাইজি পদ্ধতিতে বাস চলাচলের প্রস্তাব করেছিলেন। আনিসুল হকের মৃত্যুর পর সেই কার্যক্রম থমকে যায়। সাম্প্রতিক সময়ে কয়েকটি সড়ক দুর্ঘটনা ও এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে গণপরিবহন খাতে শৃঙ্খলা আনার বিষয়টি আবার নতুন করে সামনে চলে আসে। তারই ধারাবাহিকতায় আজিমপুর-ধানমন্ডি রুটে চালু হলো চক্রাকার বাস সার্ভিস। সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, শিগগিরই উত্তরা ও মতিঝিলেও চালু করা হবে আরও দুটি চক্রাকার বাস সার্ভিস।
উল্লেখ্য, গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর কাকলী, বনানী ও গুলশানের একটি অংশে গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। কূটনৈতিক এলাকা গুলশান, বনানী, বারিধারা ও নিকেতনের নিরাপত্তার স্বার্থে সেখানে চক্রাকার এসি বাস ‘ঢাকা চাকা’ চালু হয়। একইভাবে হাতিরঝিল প্রকল্পের কাজ শেষ হওয়ার পর সেখানেও পর্যটক ও সাধারণ মানুষের চলাচলের সুবিধার্থে চক্রাকার বাস সার্ভিস চালু করা হয়।

NO COMMENTS

Leave a Reply