Home মূল কাগজ ইন্টেরিয়ার ইন্টেরিয়র ও হোম ডেকোরেশনে লাগুক স্প্যানিশ ছোঁয়া

ইন্টেরিয়র ও হোম ডেকোরেশনে লাগুক স্প্যানিশ ছোঁয়া

কয়েক শতাব্দী ধরে ইন্টেরিয়র ডিজাইন ও হোম ডেকোরেশনের ক্ষেত্রে পৃথিবীজুড়ে স্প্যানিশ ট্রেন্ড জনপ্রিয় হয়ে উঠেছে। স্প্যানিশ ট্রেন্ডে মাটির টালি থেকে শুরু করে খিলান করা দরজা, পলেস্তারা করা দেয়াল এবং প্রবেশপথ সবকিছুতেই স্প্যানিশ সংস্কৃতির প্রভাব লক্ষ্য করা যায়। আর্কিটেকচারাল এবং ইন্টেরিয়র ডিজাইনের ক্ষেত্রে স্প্যানিশ সংস্কৃতি সমগ্র দক্ষিণ আমেরিকাজুড়ে তুমুল জনপ্রিয় হয়েছিল।
আপনি মাদ্রিদ, ক্যালিফোর্নিয়া কিংবা বাংলাদেশ যেখানেই বসবাস করেন না কেন, স্প্যানিশ ট্রেন্ডে আপনার বাড়ির ইন্টেরিয়র ডিজাইন করা কঠিন কিছু নয়। স্প্যানিশ স্টাইল হোমগুলোর কিছু বিশেষ বৈশিষ্ট্য আছে। স্প্যানিশ হোমগুলোতে উন্মুক্ত কাঠের সিলিং বিম ব্যবহার করা হয়।
বাংলাদেশের প্রেক্ষাপটে যদি বিম পরিবর্তন করা সম্ভব না হয়, তবে আপনি স্টুকো-ওয়াল পেইন্ট বা প্রাচীরে রঙ করতে পারেন। স্প্যানিশ স্টাইলের বাড়িগুলোর ইন্টেরিয়র ডিজাইনে আরেকটি বিষয় বিশেষভাবে লক্ষ্য করা যায়। সেটা হলো, ডেকোরেটিভ রুট আয়রন একসেন্টিংয়ের ব্যবহার। বাড়িতে ডেকোরেটিভ রুট আয়রন লাগানোর উপযুক্ত জায়গাগুলো হচ্ছে ঝাড়বাতি, সাইড টেবিল, সিঁড়ির রেলিং বা প্রশস্ত মেডলিয়ন। চাইলে বাড়ির এন্টিক ওয়াল কনসেসে আয়রন পিসও যুক্ত করা যায়।
রঙের কথা যদি বলতে হয়, স্প্যানিশ স্টাইলের ঘরগুলোতে প্রচুর পরিমাণে ন্যাচারাল কালার টোন থাকে। যেমন গাঢ় কাঠ, সাদা বা বালি রঙের দেয়াল এবং বাদামি টাইলসের মেঝে। ঘরগুলোতে ন্যাচারাল কালার ছাড়াও অনেক সময় লাল, হলুদ বা নীলের মতো উজ্জ্বল রঙও ব্যবহার করা হয়। বাড়ির বাইরে খোলা প্রান্তরে স্প্যানিশ ফিল আনতে ছোট ঝরনা, হাঁটার পথে ইট বা টেরাকোটা ব্যবহার করতে পারেন। যদি স্থানীয় জলবায়ু সায় দেয়, তবে ছোট আকারের তালজাতীয় বৃক্ষ এবং জলপাই গাছও লাগাতে পারেন।

কারিকা ডেস্ক

NO COMMENTS

Leave a Reply