Home মূল কাগজ ইন্টেরিয়ার এসি ব্যবহারেও হতে পারে রোগ!

এসি ব্যবহারেও হতে পারে রোগ!

0 656

কারিকা প্রতিবেদকঃ


গরমকাল এলেই চাহিদা বাড়ে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসির। উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত সবাই ঝুঁকছে এসির দিকে। তীব্র গরমে নিজের থাকার ঘর শীতাতপ নিয়ন্ত্রিত না হলে যেন চলেই না। নিজের বাড়িতে না থাকুক, বাইরে পা রাখলে কোনো কোনো পরিবহনে, অফিসে, শপিংমল এসির আরাম। আরাম তো বটেই! কিন্তু জানেন কি, এই আরাম অলক্ষ্যেই ডেকে আনছে শরীরের জন্য বিপদ!
বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ঘেঁটে জানা যায়, অনেকক্ষণ এসিতে থাকলে শরীরের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। দেহের প্রয়োজনীয় আর্দ্রতা টেনে নেয় এসির হাওয়া। দিন দিন রূক্ষ-শুষ্ক হতে থাকে ত্বক। দীর্ঘক্ষণ এসিতে থাকার কুপ্রভাব পড়ে চোখেও। চোখ লাল হয়ে যাওয়া কিংবা চোখে ড্রাইনেসের মতো সমস্যায় পড়েন অনেকেই। আবার নাক দিয়ে পানি পড়া, সর্দিকাশি-ফ্লু ইত্যাদি উপসর্গের পেছনের কারণ কিন্তু হতে পারে আপনার ঘরের এসির অস্বাভাবিক ঠান্ডা। অতি গরমের মতো অতি ঠান্ডাতেও রক্তসঞ্চালনে সমস্যা হতে পারে, সেই সঙ্গে ঠা-াজনিত অসুখ-বিসুখের আশঙ্কা তো আছেই।
সবসময় এসি ছেড়ে রাখলে তা শরীরের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। ঘরের তাপমাত্রার কৃত্রিম পরিবর্তনে শরীরের স্বাভাবিক প্রক্রিয়াগুলো কিছুটা হলেও ব্যাহত হয়, আবার এসির অনুপস্থিতিতে প্রাকৃতিক ঋতু-পরিবর্তনের সঙ্গে শরীর নিজেকে যেভাবে মানিয়ে নেওয়ার কথা ছিল, এসির উপস্থিতি তা হতে দেয় না। সেই সঙ্গে এসির রিসাইকেলড বায়ুসেবনের অভ্যস্ততা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে ফেলে দুর্বল।
অনেক সময় এসির মেশিন থেকে হাওয়া বেরোনোর ছিদ্রগুলো বা ফিল্টার নিয়মিত ঠিকঠাক পরিষ্কার হয় না। ফলে হাওয়া বেরোনোর মুখগুলোতে ময়লা জমে জন্ম নেয় বিভিন্ন ব্যাকটেরিয়া। এসির মধ্যে ব্যাকটেরিয়া বা ছত্রাক জমলে শ্বাস নেওয়ার সময় বাতাসের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। ছড়িয়ে পড়ে ঘরের আনাচে-কানাচে। ছড়াতে পারে খাবারে কিংবা পরিধেয় জামাকাপড়ে। এসির ঠান্ডা হাওয়ার সঙ্গে ব্যাকটেরিয়া মিলেমিশে শরীরে ডেকে আনে নানা বিপদ।
টানা এসিতে থাকলে অনেকেরই শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দেয়। শরীরে নানা ইনফেকশনেরও কারণ হতে পারে এসির জীবাণুমিশ্রিত হিমেল হাওয়া। এসির আরেক ধরনের প্রভাব আছে। অনেকেই এসির মধ্যে টানা কাজ করতে করতে মাত্রাতিরিক্ত ক্লান্তি অনুভব করেন। তাই এসি ব্যবহারে থাকতে হবে সতর্ক।

NO COMMENTS

Leave a Reply