Home সর্বশেষ খিলগাঁও ফ্লাইওভারের লুপ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

খিলগাঁও ফ্লাইওভারের লুপ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

0 1420
কারিকা ডেস্ক :
যানজট নিরসনে নির্মিত খিলগাঁও ফ্লাইওভারের লুপ চালু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার এর উদ্বোধন করেন।
জানা গেছে, খিলগাঁও ফ্লাইওভার লুপ চালু হলে প্রগতি সরণিসহ ঢাকা শহরের পূর্বাঞ্চলের (মাদারটেক, বাদামতলী, বাসাবো ও সিপাহীবাগ) মানুষকে আর ফ্লাইওভারের নিচের সড়ক দিয়ে রাজারবাগ-মতিঝিলসহ আশপাশের এলাকায় চলাচল করতে হবে না।
এ প্রসঙ্গে ফ্লাইওভার লুপ নির্মাণ প্রকল্পের পরিচালক একে আজাদ বলেন, খিলগাঁও ফ্লাইওভারের সায়েদাবাদ প্রান্তে লুপ যুক্ত হওয়ায় খিলগাঁও রেল ও রোড ইন্টারসেকশনের যানজট নিরসন হবে। একই সঙ্গে ফ্লাইওভারের যানবাহন ধারণ ক্ষমতাও বৃদ্ধি পাবে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) ফ্লাইওভারের নির্মাণকাজ তদারকির দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী দশরথ চন্দ্র দে জানান, কিছুদিন আগে ফ্লাইওভার লুপের নির্মাণ কাজ শেষ হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নসহ ফিনিশিং সব কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর সর্বসাধারণের চলাচলের জন্য এ অংশ উন্মুক্ত করে দেয়া হয়েছে। ফ্লাইওভার লুপের ঠিকাদারি প্রতিষ্ঠান নাভানা কনস্ট্রাকশন লিমিটেডের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী উৎপল ভট্টাচার্য জানান, মানসম্মতভাবে সব কাজ শেষ করা হয়েছে। ফ্লাইওভার লুপের ফলে যানজট নিরসনসহ মানুষের সময় সাশ্রয় হবে। এলজিইডির তথ্যমতে, ২০১২ সালের ডিসেম্বরে ৬২০ মিটার দীর্ঘ ফ্লাইওভার লুপ নির্মাণ কাজ শুরু করে এলজিইডি। এ প্রকল্পের মোট নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয় প্রায় ৭৪ কোটি টাকা। এরমধ্যে ভূমি অধিগ্রহণ বাবদ ব্যয় করা হয়েছে ২১ কোটি টাকা। আর বাকি প্রায় ৫৩ কোটি টাকা নির্মাণ কাজে খরচ করা হয়েছে।

NO COMMENTS

Leave a Reply