Home মূল কাগজ কর্পোরেট অ্যাফেয়ার্স চলতি মৌসুমে ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রী পরিবহন করবে বিমান

চলতি মৌসুমে ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রী পরিবহন করবে বিমান

কারিকা প্রতিবেদক
এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
গত ৪ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ-ফ্লাইট ৪১৭ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানান। এ সময় বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ ইনামুল বারী, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, ধর্ম সচিব, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, হাব সভাপতি ছাড়াও মন্ত্রণালয়, সিভিল এভিয়েশন ও বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী হজযাত্রীদের উদ্দেশে বলেন, সব হজযাত্রী যেন নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে হজ পালন সম্পন্ন করতে পারেন সে ব্যাপারে অধিকতর সতর্কতা ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। হজ-সংক্রান্ত সব বিষয়ে যেকোনো ধরনের অবহেলা, সংকট ও অনিয়মকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে এবং হবে বলে তিনি জানান। দেশ তথা জাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সবার কাছ থেকে ইতিবাচক সহযোগিতা কামনা করেন তিনি।
চলতি মৌসুমে হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ প্রস্তুত আছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজ অপারেশন ২০১৯-এর তথ্য অনুযায়ী, ১১ জুলাই সকাল পর্যন্ত ৩৭টি ডেডিকেটেড এবং ৭টি শিডিউল ফ্লাইট পরিচালিত করেছে বিমান। ৩৭টি ডেডিকেটেড হজ-ফ্লাইটের মাধ্যমে তারা এ পর্যন্ত মোট ১৬ হাজার ২০৬ জন হজযাত্রী পরিবহন করেছে।
এ বছর বিমানের হজযাত্রীরা ওয়ানওয়েতে ১০০ ডলার বা সমপরিমাণ টাকা এবং রিটার্ন যাত্রা ২০০ ডলার বা সমপরিমাণ টাকার বিনিময়ে উড়োজাহাজের সামনের অপেক্ষাকৃত বড় ও আরামদায়ক আসনে যাতায়াত করতে পারবেন।
চলতি বছর থেকে প্রথমবারের মতো কিছু ফ্লাইটের জেদ্দা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ঢাকা থেকেই সম্পন্ন করা হচ্ছে। এ উদ্দেশে সৌদি আরবের ইমিগ্রেশন টিম ঢাকায় অবস্থান করছে। চলতি বছর ধর্ম মন্ত্রণালয় ‘রোড টু মক্কা’র আওতায় ১২২টি ফ্লাইটের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার অনুমতি দিয়েছে। ভবিষ্যতে সব ফ্লাইটের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।
‘রোড টু মক্কা’ কার্যক্রমের আওতায় হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হওয়ার ফলে মুসল্লিদের জেদ্দা বিমানবন্দরে দীর্ঘ প্রতীক্ষা এবং ভোগান্তির অবসান ঘটেছে।
এ ছাড়াও হজযাত্রীদের যাত্রা সহজীকরণ, গতিশীল ও সফল করার জন্য ‘বিমান হজ-ফ্লাইট’ নামে এ বছর একটি হজ-অ্যাপস চালু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল অ্যাপস। যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অ্যাপসটি ডাউনলোড করলে দেশের যেকোনো প্রান্ত থেকে হজ-ফ্লাইট সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। ‘বিমান হজ-ফ্লাইট’ অ্যাপসের মাধ্যমে হজযাত্রীরা সহজেই ফ্লাইট সম্পর্কিত সব তথ্য, ডিলে নোটিফিকেশন্স, হজ-ফ্লাইট স্ট্যাটাস, হজ-ফ্লাইট শিডিউল এবং হজ ইনস্ট্রাকশন্স জানতে পারবেন।

NO COMMENTS

Leave a Reply