Home মূল কাগজ চাহিদার শীর্ষে স্কয়ার বারের গ্রিল

চাহিদার শীর্ষে স্কয়ার বারের গ্রিল

কারিকা ডেক্সঃ


দরজা, জানালা ও গ্রিল-ব্যবস্থাপনাকে একটি ভবনের নিরাপত্তার সর্বাধিক গুরুত্বপূর্ণ স্তর হিসেবে গণ্য করা হয়। যখন যে উপাদানের প্রচলন ছিল, তার সঙ্গে সঙ্গতি রেখেই নির্মিত হয়েছে দরজা, জানালা ও গ্রিল। তারই ধারাবাহিকতায় বর্তমানে আবাসিক ও বাণিজ্যিক ভবনে বহুলাংশে ব্যবহৃত হচ্ছে লোহার তৈরি দরজা, জানালা ও গ্রিল। সম্প্রতি বাজার ঘুরে জানা যায়, কয়েক বছর আগেও রডের পাতি দিয়ে তৈরি গ্রিল ও তার সঙ্গে সংযুক্ত জানালার বেশ কদর ছিল। বর্তমানে সে-স্থান দখল করে নিয়েছে স্কয়ার বারের (চারকোনা রড) তৈরি গ্রিল ও তার সঙ্গে সংযুক্ত দরজা ও জানালা।
রাজধানীর ওয়ার্কশপ ব্যবসায়ীরা জানান, গ্রিল তৈরিতে বর্তমানে চাহিদার শীর্ষে রয়েছে স্কয়ার বার। আর এ চাহিদাকে পুঁজি করে দেশের শীর্ষ রড প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো বাজারে বিভিন্ন মানের স্কয়ার বার সরবরাহ করছে। যার বর্তমান কেজি-প্রতি দাম ৪৪ থেকে ৪৬ টাকা।
রাজধানীর খিলগাঁওয়ের সামিয়া ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের মালিক মো. মনজু মিয়া জানান, গ্রিল তৈরিতে পাতির ব্যবহার অনেকাংশে কমে এসেছে। তবে স্কয়ার বারের গ্রিল তৈরির ক্ষেত্রে মূল কাঠামোটি তৈরিতে স্কয়ার বারের ব্যবহার থাকলেও কাঠামোর ধাপে ধাপে ছিদ্র করে পাতির ব্যবহার করেই বর্তমান প্রচলিত স্কয়ার বারের গ্রিল তৈরি করতে হয়।
তিনি আরও জানান, গ্রিল তৈরিতে অধিকাংশ ক্ষেত্রে চার সুতার স্কয়ার বার ও দেড় সুতার পাতি ব্যবহার করা হয়। বাজারদর নির্ণয় করা সাধারণত দু’ভাবে। অনেক ক্ষেত্রে কেজি হিসেবে, অনেক ক্ষেত্রে ফুট হিসেবে ধরে। কেজি হিসেবে ধরে আলাদাভাবে একটি গ্রিল তৈরিতে প্রতি কেজির মূল্য ৮০ টাকা। দৈর্ঘ্যরে ক্ষেত্রে প্রতি বর্গফুটের মূল্য ১৫০ টাকা। একইভাবে গ্রিলসহ বক্স জানালার প্রতি কেজির মূল্য ১০০ টাকা ও প্রতি বর্গফুটের মূল্য ৩৫০ টাকা। অনুরূপভাবে গ্রিলসহ সাধারণ জানালার প্রতি কেজির মূল্য ১০০ টাকা ও প্রতি বর্গফুটের মূল্য ৩২০ টাকা।
তার দেওয়া তথ্যানুসারে, ফ্ল্যাটবার ও প্লেইনশিটের তৈরি একটি সাধারণ মানের সাত ফুট বাই তিন ফুট আকৃতির দরজার দাম সাড়ে তিন হাজার টাকা। অনুরূপ আকৃতি ও উপাদানের কর্ণফুলি ডিজাইনের দরজার দাম ছয় হাজার টাকা ও বক্স দরজার দাম সাড়ে সাত হাজার টাকা। অপরদিকে, জিপিসহ একটি কেচি গেট তৈরিতে প্রতি বর্গফুটের দাম ৬০০ টাকা। জিপি ছাড়া হলে প্রতি বর্গফুটের দাম ৪৫০ টাকা। কেজি হিসেবে জিপিসহ প্রতি কেজির দাম ১২০ টাকা, জিপি ছাড়া প্রতি কেজির দাম ১০০ টাকা।

NO COMMENTS

Leave a Reply