Home মূল কাগজ পরামর্শ দরকারি পানির ট্যাংক

দরকারি পানির ট্যাংক

0 11278

‘পানির অপর নাম জীবন’ কথাটির সঙ্গে কম-বেশি সবাই পরিচিত। কিন্তু পানি অপর নাম যে মরণও হতে পারে এই কথাটি খুব বেশি মানুষের মুখে শোনা না গেলেও বাস্তব ক্ষেত্রে প্রয়োগ হয় অনেক মানুষের ক্ষেত্রে। পানি যেমন জীবন বাঁচায়, তেমনি আবার এই পানিই হতে পারে যে-কারো মৃত্যুর কারণ। তাই সবার ব্যবহারের পানি হওয়া চাই জীবাণুমুক্ত ও নিরাপদ। বাসাবাড়ি অথবা অফিসে পানি সংরক্ষণের জন্য সাধারণত ট্যাংক ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে দেশে বর্ষাঋতু চলছে। বর্ষার এই সময় নানা কারণে পানিবাহিত রোগ ছড়ায়। তাই এই সময় বাজারে ট্যাংকের চাহিদাও থাকে বেশি।

পদ্মা ট্যাংকের সহকারী ব্যবস্থাপক (বিপণন) সেলিম আজাদ জানান, সারা বছরই ট্যাংকের চাহিদা থাকে। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ট্যাংকের চাহিদার তারতম্য হয়ে থাকে। তবে বর্ষার এই সময় পানির ট্যাংকের চাহিদা থাকে সবচেয়ে বেশি। তিনি জানান, বাজারে বিভিন্ন রকমের ট্যাংক আছে। একজনের চাহিদা একের রকম থাকে। ব্যবহারকারীর চাওয়ার ওপর ভিত্তি করে ট্যাংকের আকারে ভিন্নতা থাকে। ট্যাংকের পানির পরিমাণকে লিটার দিয়ে মাপা হয়। আবার কোম্পানিভেদে রঙ ও স্তরেরও পার্থক্য করা হয়ে থাকে ট্যাংকে। ক্রেতারা পানি সংরক্ষণের আধারটি অর্থাৎ ট্যাংকটি যেন জীবাণুমুক্ত থাকে, সেদিকে সবচেয়ে বেশি লক্ষ্য রাখেন। কারণ তবেই না আপনি পাবেন বিশুদ্ধ নিরাপদ পানি।

রকমভেদ
বাজারে রকমারি ট্যাংক পাওয়া যাচ্ছে। রাজধানীতে ট্যাংকের জন্য বিখ্যাত পুরান ঢাকার ‘মায়ের দোয়া’ স্টলের ম্যানেজার আহসান আলী জানান, ক্রেতাদের চাহিদার কথা চিন্তা করে দোকানে নানা রকমের পানির ট্যাংক রাখি। অনেক ক্রেতা ছোট বাড়ির জন্য ছোট আকারের ট্যাংক কিনে থাকেন। আবার অনেকের পুরো অ্যাপার্টমেন্টের জন্য বড় আকারের ট্যাংক প্রয়োজন হয়।

তিনি আরও জানান, স্তরের ওপর পানির ট্যাংকের মান অনেকাংশে ভালো-মন্দ নির্ভরশীল। বর্তমানে বাজারে তিন স্তরের পানির ট্যাংক বেশি পাওয়া যায়। বাজারে বেশিরভাগ ট্যাংক কালো রঙের হলেও বর্তমানে বিভিন্ন রঙের ট্যাংক পাওয়া যায় বলে জানান তিনি। এর মধ্যে সাদা, লাল, বেগুনি, মেরুন অন্যতম।

আকার ও বাজারদর
আমাদের দেশে গাজী, মদিনা, পদ্মা, দেশসহ বিভিন্ন কোম্পানির ট্যাংক পাওয়া যায়। ৫০০ লিটারের ট্যাংক পাওয়া যাবে ৩ হাজার ৫০০ থেকে ৪ হাজার টাকায়, ১ হাজার লিটার ৭ হাজার ৫০০ থেকে ৯ হাজার টাকায়। ২ হাজার লিটার কিনতে খরচ পড়বে ১৪ হাজার থেকে ১৮ হাজার টাকা।

যেখানে পাবেন
রাজধানী ঢাকার বেশকিছু মার্কেটে পানির ট্যাংক পাওয়া যায়। তবে পানির ট্যাংকের জন্য বিখ্যাত হলো ঢাকার গুলিস্তান, নিউমার্কেট, গ্রিন রোড, পান্থপথ ও বায়তুল মোকাররম মার্কেট। এছাড়াও রাজধানীসহ সারাদেশের সব ধরনের স্যানিটারি ও হার্ডওয়্যার দোকানগুলোয় পানির ট্যাংক পাওয়া যায়।

বাদল খান

NO COMMENTS

Leave a Reply