Home মূল কাগজ ইন্টেরিয়ার নারী স্থপতিদের নকশা করা চমকপদ ছয় স্থাপনা

নারী স্থপতিদের নকশা করা চমকপদ ছয় স্থাপনা

0 60

৮ মার্চ বিশ্বব্যাপী পালিত হবে আর্ন্তজার্তিক নারী দিবস। নারী দিবসে নারীর ক্ষমতায়ন ও সমতা নিশ্চিতের দাবি ওঠে সর্বত্র। সেই সঙ্গে চিত্রিত হয় নারীর সাফল্যের চিত্রও। সারা বিশ্বে স্থপতি হিসেবে নারীদের অংশগ্রহণ খুবই কম। সেই কম সংখ্যক নারী স্থপতি এবং তাঁদের তৈরি চমকপদ ছয় স্থাপনার গল্প থাকলো এখানে-
অ্যাকুয়া টাওয়ার, শিকাগো
আমেরিকান স্থপতি ম্যার্কআর্থার ফেলো জেনি গ্যাং বর্তমান সময়ের একজন আলোচিত স্থপতি। স্টুডিও গ্যাংয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে তিনি নিজেকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন। এটি আরও স্পষ্ট হয়েছে যখন তিনি ৮৫৯ ফুট উচু আকাশচুম্বী অ্যাকুয়া টাওয়ারের স্থাপত্য নকশা করেছিলেন। অ্যাকুয়া টাওয়ার বিশ্বের তৃতীয় উচু আকাশচুম্বী ভবন যার প্রধান স্থপতি একজন নারী।
লাইব হাউস, বার্নেগ্যাট লাইট, নিউ জার্সি
লাইব হাউসটির স্থাপত্য নকশা করেছেন রবার্ট ভেন্টুরি এবং ডেনিস স্কট ব্রাউন দম্পতি। লাইব হাউসটি নিউজার্সির বার্নেগ্যাটের একটি আইকনিক স্থাপনা। ১৯৬৯ সালে ভবনটির নির্মাণ কাজ শেষ হয়। এরপর থেকে ভবনটি বার্নেগ্যাটের অন্যতম দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। ভবনটির বিশেষত্ব হচ্ছে দুটি ভিন্নধর্মী কালার টোন। এছাড়াও ভবনজুড়ে ছড়ানো অস্বাভাবিক জ্যামিতিক আকৃতির জানালাগুলো ভবনটির সৌন্দর্য্য বহুগুণ বাড়িয়ে দিয়েছে।
ভিয়েতনাম ভেটেরান্স মেমোরিয়াল; ওয়াশিংটন ডিসি
ভিয়েতনাম ভেটেরান্স মেমোরিয়ালের অসাধারণ স্থাপত্য নকশার জন্য আমেরিকান বংশোদ্ভুত স্থপতি মায়া লিনকে ২০১৬ সালে তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামা প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম প্রদান করেছিলেন। নৈঃশব্দ থিমের ওপর ভিত্তি করে মায়া লিন এমনভাবে ভিয়েতনাম ভেটেরান্স মোমোরিয়ালের স্থাপত্য নকশা করেছেন যাতে মনে হয় স্মৃতিসৌধটি নিজেই নিজের ইতিহাস বলছে।
আটলান্টিস কনডোমেনিয়াম, মিয়ামি, ফ্লোরিডা
এলিজাবেথ প্লাটার জাইবার্ক একজন আমেরিকান বংশোদ্ভুত স্থপতি। তিনি মিয়ামি ভিত্তিক আর্কিটেক্টচার ফার্ম ‘আর্কোটেকটোনিকা’তে কাজ করেন। প্লাটার জাইবার্ক ১৯৮০ সালে শুরু হওয়া ‘নিউ আরবানিজম মুভমেন্টের’ একজন সক্রিয় কর্মী। এজন্য তাঁর নকশাকরা আটলান্টিস কনডোমেনিয়ামে নতুন ধারার প্রভাব লক্ষ্য করা যায়। কনডোমেনিয়ামটিতে হাঁটা ও আড্ডা দেয়ার জন্য খোলা জায়গা রাখা হয়েছে।
সিট্রোয়ান ফ্ল্যাগশীপ স্টোর, প্যারিস, ফ্রান্স
ম্যানুয়েল গৌতান্ড একজন ফরাসি স্থপতি। যিনি চ্যাম্পস ইলিসেসে সিট্রোয়ান ফ্ল্যাগশীপ স্টোরের স্থাপত্য নকশা করে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন। গৌতান্ড শুধুমাত্র চমকপ্রদ স্থাপত্য নকশাই করেন না, তিনি ইউরোপ আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকতাও করেন। শিক্ষার্থীদের তার চমকপ্রদ স্থাপত্য নকশা সম্পর্কে সম্যক ধারণা প্রদান করেন।
এমইটিআই হ্যান্ডমেড স্কুল, রুদ্রপুর, বাংলাদেশ
জার্মান স্থপতি আনা হেরঞ্জার টেকসই আর্কিটেকচার আন্দোলনের অন্যতম নেতা। এমইটিআই হ্যান্ডমেড স্কুল নির্মাণে আনা হেরঞ্জার স্থানীয় এবং ঐতিহ্যবাহী নির্মাণ উপকরণ ব্যবহার করেছেন। এসব নির্মাণ উপকরণ একই সঙ্গে পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী।


কারিকা ডেস্ক

NO COMMENTS

Leave a Reply