Home মূল কাগজ ইন্টেরিয়ার পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি ও অ্যাকিল কাস্টিগ্লিওনি

পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি ও অ্যাকিল কাস্টিগ্লিওনি

0 50

স্থাপত্য জগতে সফল দুই ভাই

১৯১৩ সালে ইতালীর মিলান শহরে জন্ম নেয়া পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি স্থাপত্যে স্নাতক ডিগ্রী অর্জন করেন ১৯৩৭ সালে মিলান পলিটেকনিক বিশ্ববিদ্যালয় থেকে। তারপরই লুগি কাক্সিয়া ডোমিনিওনি এবং তার ভাই লিভিও এর সঙ্গে যৌথভাবে প্লাস্টিকের তৈরি প্রথম রেডিও যন্ত্র আবিস্কার করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপর তিনি ছোটভাই অ্যাকিলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা শুরু করেন। নগর পরিকল্পনা, নগর স্থাপত্য, আন্তর্জাতিক সাংস্কৃতিক জীবন, শিল্প কারখানার ডিজাইন ইত্যাদি ছিলো তাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয় এসোসিয়েশন অব ইন্ড্রাষ্টিয়াল ডিজাইন (এডিআই)। পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি এডিআই এর অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। ইন্ড্রাষ্টিয়াল ডিজাইনে তার বিস্ময়কর দক্ষতা ও প্রতিভা অন্যদের মাঝে ছড়িয়ে দিতে তিনি শিক্ষকতা পেশায় এসেছিলেন।
১৯৫৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি মিলানের পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য অনুষদের আর্কিটেকটনিক কমপোজিশন বিভাগে অধ্যাপনা করেছেন।
এ সময় তিনি ফাইভ কম্পাসো ডি ওরো, গ্রান প্রিমি অব মিলান ট্রিইননালেসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন। পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি’র অনেক স্থাপত্যকর্ম বহু আন্তর্জাতিক পুরস্কার জিতে নিয়েছে। তার স্থাপত্যকর্ম নিউ ইর্য়কের এমওএমএ জাদুঘরসহ বিশ্বের অনেক জাদুঘরে ঠাঁই পেয়েছে। লাইটিং, ইন্ড্রাটিয়াল ইন্টিরিয়র ডিজাইন এর জন্য পিয়ের গিয়াকোমো কাস্টিগ্লিওনি সারা বিশ্বে সুপরিচিত ছিলেন। ১৯৬৮ সালে ইতালীর মিলানে গুণী এই স্থপতির জীবনাবসান ঘটে।

গিয়াকোমো কাস্টিগ্লিওনির ছোট ভাই ও কর্মজীবনের ঘনিষ্ঠ সহচর অ্যাকিল কাস্টিগ্লিওনির জন্ম ১৯১৮ সালে, ইতালীর মিলান শহরে। বড়ভাই গিয়াকোমো’র মতোই অ্যাকিল কাস্টিগ্লিওনি ১৯৪৪ সালে মিলানের পলিটেকনিক বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে স্নাতক ডিগ্রী অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে থেকেই তিনি অপরাপর দুইভাই লাইভিও এবং পিয়ের গিয়াকোমোর সঙ্গে শিল্প উৎপাদন গবেষণায় নিয়োজিত হন। ১৯৫৬ সালে এসেসিয়েশন অব ইন্ড্রাষ্টিয়াল ডিজাইন (এডিআই) প্রতিষ্ঠিত হলে বড় ভাই গিয়াকোমোর মতো অ্যকিলও সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে নাম লেখান।
১৯৬৯ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি তুরিনের পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য অনুষদের ইন্ড্রাষ্টিয়াল ডিজাইন বিভাগে এবং পরে মিলানে অধ্যাপনা করেন।

কর্মজীবনে অ্যাকিল কাস্টিগ্লিওনির নাইন কমপাসো ডি ওরো, গ্রান প্রিমি অব মিলান ট্রিইননালেসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। তার অনেক স্থাপত্যকর্ম আর্ন্তজাতিক পুরস্কার জিতে নিয়েছে।
নিজ কাজের স্বীকৃতি স্বরুপ অ্যাকিল লন্ডনের রয়েল সোসাইটি অব আর্টের সদস্যপদ লাভ করেন। এছাড়াও লন্ডনের রয়েল কলেজ অব আর্ট তাকে সম্মানসূচক ডিগ্রী প্রদান করে।
প্রিমভেভার ডেল ডিজাইন পুরস্কার প্রাপ্তি উপলক্ষ্যে ১৯৯৫ সালে বার্সোলোনাতে অ্যাকিল কাস্টিগ্লিওনির একটি একক প্রর্দশনী অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৯৮ সাল পর্যন্ত সারা বিশ্বে প্রর্দশনীটি চলতে থাকে। লাইটিং, হোম এবং ইন্ড্রাষ্টি ইন্টেরিয়রের জন্য বিখ্যাত গুণী এই স্থপতি ২০০২ সালে ইতালীর মিলানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

কারিকা ডেস্ক

NO COMMENTS

Leave a Reply