Home বাজার দর বাজার দর

বাজার দর

0 3643

ঋতুর হিসাবে বর্ষা চলে গেলেও কমেনি তার দাপট। সময়টা নির্মাণ-কারিগরদের জন্য গড়-সিজন হলেও থেমে নেই
নির্মাণ-কাজ। বেচা-বিক্রির কোনো কমতি নেই রাজধানীর নির্মাণ-সামগ্রীর পাইকারি ও খুচরা বাজারগুলোতে। বাজার ঘুরে কয়েকটি গুরুত্বপূর্ণ নির্মাণ-সামগ্রীর সাম্প্রতিক বাজারদর নিয়ে এ আয়োজন

ইট
১নং ইট হাজার-প্রতি মূল্য ১০ হাজার থেকে সাড়ে ১০ হাজার টাকা, ২নং ৮ হাজার থেকে সাড়ে ৮ হাজার এবং ৩নং ৮ হাজার টাকা।

বালি
পরিবহন-খরচসহ রাজধানীতে প্রতি ট্রাক আস্তর বালি বিক্রি হচ্ছে আড়াই হাজার থেকে তিন হাজার টাকা দরে। খুচরা বাজারে বস্তা-প্রতি আস্তর বালি বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা দরে। অপরদিকে ট্রাক-প্রতি ভিটি বালি বিক্রি হচ্ছে ২ হাজার একশ’ টাকা দরে।

সিমেন্ট
ঢাকা সাউথ জোনের সিমেন্ট বিক্রেতা প্রতিষ্ঠান মেসার্স সততা এন্টারপ্রাইজ সূত্রে জানা যায়, শাহ সিমেন্ট ৪২০ টাকা, সেভেন রিং ৪২২ টাকা, ক্রাউন ৪৩০ টাকা, মেট্রোসেম ৪১০ টাকা, স্ক্যান ৪৪২ টাকা, ফ্রেশ ৪১০ টাকা, আকিজ ৪৩০ টাকা, বসুন্ধরা ৪৩৫ টাকা ও হোলসিম সিমেন্ট প্রতি বস্তা ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।
রাজধানীর বীরউত্তম সিআর দত্ত রোডের মেসার্স শাহীন এন্টারপ্রাইজ সূত্রে জানা যায়, সুপারক্রীট সিমেন্ট ৪৪০ টাকা, টাইগার ৪৩০ টাকা, মীর ৪৩০ টাকা, তাইহিও ৪৩০ টাকা ও আল্ট্রাটেক সিমেন্ট প্রতি বস্তা ৪৪০ টাকায় বিক্রি হচ্ছে।

রড
বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লি. সূত্রে জানা যায়, তাদের উৎপাদিত বিভিন্ন মানের ও সাইজের রড কারখানায় টন প্রতি ৫৪ হাজার থেকে ৫৮ হাজার টাকা বিক্রি হচ্ছে।
কেএসআরএম স্টিল প্ল্যান্ট লি. সূত্রে জানা যায়, ৮ মিমি থেকে ২৫ মিমি সাইজের সিক্সটি গ্রেডের রড টন-প্রতি কারখানায় বিক্রি হচ্ছে ৫৬ হাজার টাকায়। আবার ২৮ মিমি থেকে ৩২ মিমি সাইজের একই গ্রেডের রডের দাম ৫৬ হাজার টাকা। অপরদিকে একই গ্রেডের ৪০ মিমি সাইজের রডের দাম ৫৭ হাজার টাকা।
রাজধানীর শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণির মাসুদ আয়রন অ্যান্ড স্টিল স্টোর সূত্রে জানা যায়, লোকাল প্রডাক্টের গ্রেডবিহীন ১০ মিমি, ১২ মিমি ও ১৬ মিমি রড টনপ্রতি ৩৭ হাজার ৮শ‘ টাকা দরে বিক্রি হচ্ছে। অপরদিকে একই মানের ২০ মিমি রড টনপ্রতি বিক্রি হচ্ছে ৩৮ হাজার ৫শ’ টাকায়। প্রতি টন ফোরটি গ্রেডের রড (লোকাল) বিক্রি হচ্ছে ৪৪ হাজার থেকে সাড়ে ৪৪ হাজার টাকায়।

টাইলস
রাজধানীর বীরউত্তম সিআর দত্ত রোডের থ্রি স্টার টাইলস অ্যান্ড স্যানিটারি সূত্রে জানা যায়, দেশে তৈরি ১২ ইঞ্চিঢ২০ ইঞ্চি সাইজের ওয়াল টাইলস ৫৫ থেকে ৬০ টাকা, ১০ ইঞ্চিঢ১৬ ইঞ্চি সাইজের দাম ৫০ থেকে ৫৫ টাকা, ৮ ইঞ্চিঢ১২ ইঞ্চি সাইজের দাম ৩৫ থেকে ৩৮ টাকা, ১২ ইঞ্চিঢ১৮ ইঞ্চি সাইজের দাম ৫০ থেকে ৫৫ টাকা। ফ্লোরের জন্য সাড়ে ১২ ইঞ্চিঢসাড়ে ১২ ইঞ্চি সাইজের টাইলসের দাম ৩৫ থেকে ৪০ টাকা, ১২ ইঞ্চিঢ১২ ইঞ্চি সাইজের হোমোজিনাস টাইলসের দাম ৫৫ থেকে ৬০ টাকা, ১৬ ইঞ্চিঢ১৬ ইঞ্চি সাইজের হোমোজিনাস টাইলসের দাম ৫৭ থেকে ৬৫ টাকা। অপরদিকে ১২ ইঞ্চিঢ২৪ ইঞ্চি সাইজের চায়না ওয়াল টাইলসের দাম ১৪০ থেকে ১৬৫ টাকা, ১২ ইঞ্চিঢ১২ ইঞ্চি সাইজের দাম ১৪০ থেকে ১৬৫ টাকা। আর ১২ ইঞ্চিঢ১২ ইঞ্চি সাইজের ফ্লোর টাইলসের দাম ১৪০ থেকে ১৬০ টাকা।

গ্রন্থনা: জগলুল হায়দার

SIMILAR ARTICLES

0 964

0 1095

0 1164

0 1515

NO COMMENTS

Leave a Reply