Home বাজার দর টাইলস বিদেশি টাইলসের রকমফের

বিদেশি টাইলসের রকমফের

সাবরিনা মিলি


বাড়ির সৌন্দর্য বাড়াতে একসময় মোজাইকের রাজত্ব ছিল। সময়ের পরিক্রমায় এখন তা টাইলসের হাতে! বাহ্যিক কিংবা অভ্যন্তরীণ সবখানেই রয়েছে এর ব্যাপক ব্যবহার। শোবার ঘর থেকে শুরু করে ড্রইংরুম, রান্নাঘর এবং বাথরুমের সৌন্দর্য্য বাড়াতে টাইলসের জয়জয়কার। কারিকার এবারের আয়োজন দেশিয় বাজারে বিদেশি টাইলসের চাহিদা নিয়ে।

বিদেশি টাইলস খুব দৃষ্টিনন্দন এবং দামেও চড়া। আমাদের দেশের বাজারে স্পেন, চীন, মালয়েশিয়া, ইতালি, তুরস্ক ইত্যাদি দেশ থেকে টাইলস আমদানি হয়। দাম এবং সৌন্দর্যের বিচারে চায়না টাইলসই এগিয়ে বলে জানান বিক্রেতারা। টাইলসের বাজার ঘুরেও দেখা গেছে ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে চায়না টাইলস।
দেশিয় বাজারে অনেক ধরণের টাইলস আছে। তবে হোমোজিনাসের মধ্যে আধুনিক পদ্ধতিগুলো বেশ লক্ষণীয়। যেমন লেজার কাট, ডাবল মিরর, ডাবল লেয়ার, রাস্টিক, ইউরোগ্রানাইট, ফরসেলিং মার্বেল, টেরেস মেটালিক ইত্যাদি। এগুলো হোমোজিনাসের বিভিন্ন ধরণ। এর মধ্যে মেটালিক সবচেয়ে আধুনিক। যেমন ব্রোঞ্জ মেটাল কোটেড। এর প্রতি বর্গফুটের দাম ২৫০ টাকা থেকে হাজার টাকা ছাড়িয়ে যায়।

চায়নার টাইলস
চায়না টাইলসের মধ্যে ফ্লোরের জন্য গেনারম, উইন্টো, ভেনিজিয়া কে.আই.ওয়াই, হুয়াউই, মুভ সিরামিক্স, ইটো ব্রান্ডের টাইলস বেশি ব্যবহার হয়। এসকল টাইলসের প্রতি বর্গফুটের বর্তমান দাম ১৩০ থেকে ৩৫০ টাকা। ফ্লোর টাইলস সাধারণত ২৪ী২৪ ইঞ্চি, ২৪ী৩২ ইঞ্চি এবং ৩২ী৩২ ইঞ্চি সাইজের হয়ে থাকে।
ওয়াল টাইলসের মধ্যে মার্সেল, গোয়ানেক্স, সিরামিক্স আর্টিস্ট, সনো হুয়াল, জে.ডি.আই সিরামিক্স, হিমাই সিরামিক্স, কর্নিল, ডেটা ইত্যাদি ব্র্যান্ডের প্রচলন বেশি। সাইজ ১২ী২৪ ইঞ্চি। প্রতি বর্গফুটের দাম ১৫০ থেকে ২১০ টাকা। মিরর বাথরুম/কিচেন টাইলসের প্রতি বর্গফুটের দাম ১৫০ থেকে ১৯০ টাকা। সিরামিক বাথরুম/কিচেন টাইলসের প্রতি বর্গফুট ২৮০ থেকে ৩০০ টাকা।

স্পেনের টাইলস
স্পেনে সিরামিক্সকে বলে সিরামিকা। আমাদের দেশে এর দামটাও অন্যান্য টাইলসের তুলনায় চড়া। বর্তমানে বাজারে স্পেনের ফ্লোর টাইলসের প্রতি বর্গফুটের দাম ১৫৫ থেকে ৪৫০ টাকা। এই টাইলসের সাইজে একটু ভিন্নতা রয়েছে। বাজার ঘুরে দেখা যায়, ২২.৫ী২২.৫ ইঞ্চি, ২৪ী২৪ ইঞ্চি, ১০ী৩৬ ইঞ্চি, ৯.৫ী৪৮ ইঞ্চি, ১০.২৫ী১০.২৫ ইঞ্চি, ১৫ী১৫ ইঞ্চি ইত্যাদি সাইজের হয়ে থাকে।
ওয়াল টাইলসের প্রতি বর্গফুটের দাম ২১৫ থেকে ৪৫০ টাকা। কিছু কিছু ওয়াল টাইলসে ইন্টারলক-ব্যবস্থা রয়েছে। এগুলো ৮ী২৪ ইঞ্চি, ১৩ী২৪ ইঞ্চি, ১৩ী৩০ ইঞ্চি ইত্যাদি সাইজের হয়ে থাকে। মিরর বাথরুম/কিচেন টাইলসের প্রতি বর্গফুটের দাম ১৫০ থেকে ১৯০ টাকা। আর সিরামিক বাথরুম/কিচেন টাইলসের প্রতি বর্গফুট ২৮০ থেকে ৩৮০ টাকা।

মার্বেল ও গ্রানাইট
ইন্ডিয়া, নরওয়ে, ইতালি, তুরস্ক এবং ইউরোপের আরও কয়েকটি দেশ থেকে মার্বেল ও গ্রানাইট আমদানি করা হয়। মেঝে এবং দেয়ালÑসবখানে মার্বেল ও টাইলস ব্যবহার করা হয়। সাধারণত রান্নাঘরে চুলার নিচের স্পেসেই আমাদের দেশে মার্বেলের ব্যবহার বেশি হয়। ইতালির মার্বেলে যেকোনো আকৃতি দেয়া যায়। অন্যান্য ব্র্যান্ডের তুলনায় ইতালি এবং নরওয়ের মার্বেলের দাম একটু বেশি।
ইন্ডিয়ান মার্বেল প্রতি বর্গফুটের দাম ১৫০ থেকে ৮৫০ টাকা। ইতালিয়ান ব্র্যান্ডের মার্বেল প্রতি বর্গফুটের দাম ৫০০ থেকে ১,২৫০ টাকা। ইতালিয়ান ব্র্যান্ডের মধ্যে অরোরা, বায়ালজ গ্রিন, রোজালিয়া লাইট, মাসাকারার, সিলভার নোভা ইত্যাদির বেশ জনপ্রিয়। আর নরওয়ের মার্বেলের প্রতি বর্গফুটের বর্তমান দাম ৫৫০ থেকে ১,৩৫০ টাকা।
অন্যদিকে ইন্ডিয়ান নরমাল গ্রানাইটের প্রতি বর্গফুটের বর্তমান দাম ৬০০ থেকে ৭৫০ টাকা। ইন্ডিয়ান হেভি গ্রানাইট প্রতি বর্গফুট ১,০৫০ থেকে ১,৩৫০ টাকা। ইন্ডিয়ান গ্রানাইটের মধ্যে সিলভার পার্ল, সার্ফ হোয়াই, জাফরানা, মার্সেল এস, কারারা সিলেট ইত্যাদি বেশ পরিচিত।
ইতালিয়ান ব্র্যান্ডের মধ্যে রয়েছে ব্লাক পার্ল, ইমারেল পার্ল ইত্যাদি। এর প্রতি বর্গফুটের দাম পড়বে ৯৫০ থেকে ১,২৫০ টাকা। চায়না গ্রানাইটের প্রতি বর্গফুটের দাম ৯০০ থেকে ১,০৫০ টাকা। আর নরওয়ের গ্রানাইটের প্রতি বর্গফুটের বর্তমান দাম ৯০০ থেকে ১,৭৫০ টাকা।

রাস্টিক
নতুন ধরণের টাইলস রাস্টিক। রাস্টিক টাইলস মূলত দেয়ালে ব্যবহার করা হয়। এগুলো আসে স্পেন, ইতালি, মালয়েশিয়া ইত্যাদি দেশ থেকে। দাম ১৯০ থেকে ৪০০ টাকার মধ্যে প্রতি বর্গফুট। এগুলো বুলেটপ্রুফ, ফায়ার স্পার্ক করে। বিভিন্ন সাইজের রাস্টিক টাইলস পাওয়া যায়। যেমন ৬১/২ী২০ ইঞ্চি, ৬১/২ী২৬ ইঞ্চি, ১২.৭৫ী১৬.৫ ইঞ্চি ইত্যাদি।

NO COMMENTS

Leave a Reply