Home বাজার দর টাইলস মিরপুর সিরামিকস, সিরামিকের বাজারে প্রথম

মিরপুর সিরামিকস, সিরামিকের বাজারে প্রথম

কারিকা ডেক্স


ইসমাইল ফারুক চৌধুরী (মে. জে. অব.)
নির্বাহী পরিচালক
মিরপুর সিরামিক ওয়ার্কস লিমিটেড ও খাদিম সিরামিক লিমিটেড

স্বাধীনতার পূর্বে কলকারখানা, রাস্তাঘাট, অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান এসব দিক দিয়ে এ অঞ্চল ছিল অনেক পিছিয়ে। সেই সময়, পঞ্চাশ দশকের শেষের দিকে বিখ্যাত ব্যবসায়ী তাবানী পরিবারের পক্ষে দুই সহোদর আরিফ ওয়ালী মোহাম্মদ তাবানী ও রশীদ ওয়ালী মোহাম্মদ তাবানী জার্মানি ও যুক্তরাজ্যের তৈরি মেশিনের সমন্বয়ে বেসরকারিভাবে গড়ে তোলেন মিরপুর সিরামিক ওয়ার্কস লি.। যা এখনো পরিবেশবান্ধব সিরামিক, ইট, ব্লক, ক্লিংকার, পেভার এবং সাধারণ ফ্লোর ও রুফ টাইলস উৎপাদন অব্যাহত রেখেছে। এছাড়াও উলে­খযোগ্য পণ্যের মধ্যে রয়েছে ইঞ্জিনিয়ারিং ব্রিকস, আর্কিটেকচারাল ওয়াল টাইলস, ফেন্সি স্ক্রিন, পেভার্স টাইলস, রুফ টাইলস ইত্যাদি।

আমরা মনে করি বাজারে টিকতে হলে পণ্যের গুনগত মান, দৃষ্টিনন্দন ডিজাইন এবং ক্রেতাসন্তুটি অর্জন অত্যন্ত জরুরি। এছাড়া সময়ের সঙ্গে সঙ্গে গ্রাহকের চাহিদা পুরণে গবেষণা চালিয়ে নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে আন্তর্জাতিকমানের টাইলস বাজারে নিয়ে আসা প্রয়োজন। সেই লক্ষ্যেই এগিয়ে চলেছে মিরপুর সিরামিকস।
মিরপুর সিরামিক ওয়ার্কস লিমিটেড রপ্তানি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘জাতীয় রপ্তানি ট্রফি ১৯৯৬-৯৭’ অর্জন করেছে। দেশে উলে­খযোগ্য কর্মসংস্থান সৃষ্টিতেও আমরা অবদান রেখে চলেছি।
আমাদের ব্রিকস দিয়ে তৈরি হয়েছে বাঙালির বীরত্বগাঁথা স্বাধীনতার প্রতীক শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, জাতীয় সংসদ ভবন ইত্যাদি উলে­খযোগ্য স্থাপনা।
পৃথিবীর বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও মিরপুর সিরামিকস ও খাদিম সিরামিকের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কারণ এটি ব্যবহারে বারবার রঙ ও প্লাস্টারের বাড়তি খরচ বেঁচে যায়। সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান থেকে তৈরি, তাই একবার ব্যবহার করেই আজীবন প্রকৃত বৈশিষ্ট্য বজায় থাকে।

গ্রাহকের সুবিধার জন্য দেশজুড়ে পণ্য সরবরাহ করতে ডিলার ও নিজস্ব শো-রুমের মাধ্যমে বিক্রয় ও বিতরণ করে দেশের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়া হয়। ফলে দেশের অধিকাংশ গ্রাহকের চাহিদা মেটানো সম্ভব হচ্ছে। এ ছাড়াও বিশেষ করে বাংলাদেশের পার্শ্ববর্তী রাষ্ট্র ও ইউরোপীয় দেশসমূহে এর চাহিদা ব্যাপক। এক্ষেত্রে সরকারের প্রয়োজনীয় সহযোগিতা পেলে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি আরো বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।

বাংলাদেশে একমাত্র মিরপুর সিরামিকস দীর্ঘদিন ধরে তৈরি করে আসছে সম্পূর্ণ পরিবেশবান্ধব ও অত্যাধুনিক মৈশিনে তৈরি সিরামিক ব্রিকস। আর্কিটেক্ট ও ইঞ্জিনিয়ারদের চাহিদার কারণে এবং সিরামিক শিল্পে দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে সিরামিক ব্রিকসের পাশাপাশি আগামী প্রজন্মের সিরামিক টাইলস, যেমন বিভিন্ন ডিজাইনের ওয়াল ও ফ্লোর টাইলস তৈরির পরিকল্পনা আমাদের আছে। এছাড়াও মিরপুর সিরামিকের সহযোগী-প্রতিষ্ঠান খাদিম সিরামিকস দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে আন্তর্জাতিকমানের সিরামিক-সামগ্রী তৈরি করছে। সম্প্রপ্তি খাদিম সিরামিক বাজারে নিয়ে এসেছে বিশ্বখ্যাত স্প্যানিশ টাইল্স Diseno ও Europa সিরিজ, যা ঘরের ভিতরে এবং বাইরে ব্যবহার-উপযোগী। এছাড়াও খাদিম সিরামিক তৈরি করছে টাইলস্ ফিটিংয়ে চিরদিনের বন্ধন খাদিম’স টাইল অ্যাডহেসিভ।

NO COMMENTS

Leave a Reply