Home অন্তর্জাতিক লন্ডনে বিশ্বের প্রথম ৩৬০ ডিগ্রি ভিউ ইনফিনিটি সুইমিং পুল

লন্ডনে বিশ্বের প্রথম ৩৬০ ডিগ্রি ভিউ ইনফিনিটি সুইমিং পুল

0 337

রোমাঞ্চপ্রিয় পর্যটক ও সাঁতারুদের জন্য নতুন গন্তব্য হতে যাচ্ছে লন্ডনের ইনফিনিটি পুল। লন্ডন স্কাইলাইনের ৩৬০ ডিগ্রি ভিউয়ের সঙ্গে সুইমিং পুলটিতে থাকবে মোশন গ্রাফিক্সও।
সম্প্রতি ছয় লক্ষ লিটার পানি ধারণক্ষমতাসম্পন্ন সুইমিংপুল ও ৫৫ তলাবিশিষ্ট ইনফিনিটি লন্ডন ভবনের ডিজাইন উম্মোচন করেছে কম্পাস পুলস। ভবনটির ডিজাইনার দাবি করেছেন, ‘ইনফিনিটি লন্ডন’ বিশ্বের প্রথম ভবন যেখানে ৩৬০ ডিগ্রি ভিউ-সম্বলিত সুইমিং পুল নির্মিত হতে যাচ্ছে।
সুইমিং পুলটি কাস্ট অ্যাক্রোলিক দিয়ে তৈরি করা হবে। যার চারপাশের দেয়াল এবং মেঝে স্বচ্ছ থাকবে। তাই পর্যটক ও সাঁতারুরা সাঁতার কাটার সময় ওপর থেকে নিচে এবং নিচ থেকে ওপরের দৃশ্য দেখতে পারবেন। চারপাশে স্বচ্ছ দেয়াল থাকায় ৫৫ তলার ওপর থেকে আশেপাশের সুন্দর দৃশ্যাবলী উপভোগ করা যাবে। দৃশ্যাবলী উপভোগ করার সুবিধার্থে সুইমিং পুল এবং ভবনটির বাইরের দিকে গতানুগতিক কোনো সিঁড়ি রাখা হয়নি। এর পরিবর্তে পানির ভেতরে একটি প্যাঁচানো সিঁড়ি রাখা হয়েছে, যাতে পানির ভেতরে থেকেই পর্যটক ও সাঁতারুরা সিঁড়িটি ব্যবহার করতে পারেন।
ডিজাইনাররা ধারণা করছেন, দিনের মতো রাতেও সুইমিং পুলে সাঁতার কাটা বেশ উপভোগ্য হবে। রাতে সুইমিং পুলে ‘জুয়েল টপড টর্চ’ লাইটের ব্যবহার সাঁতারুদের চমকপ্রদ অভিজ্ঞতা দেবে এবং সাঁতার কাটার সময় অন্যরকম অনুভূতি পাওয়া যাবে।
কম্পাস পুলের সুইমিং পুল ডিজাইনার এবং কারিগরি পরিচালক অ্যালেক্স কেমসলে বলেন, আমরা ভবনটি ডিজাইন করার সময় বেশ কিছু বড় প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলা করেছি। এর মধ্যে একটি হচ্ছে আসলে এই পুলের মধ্যে কিভাবে ঢুকতে হয়? সমাধানটি এসেছে সাবমেরিনের ডিজাইনের ওপর ভিত্তি করে। সাবমেরিনে প্রবেশ এবং বাহির হওয়ার জন্য যেমন প্যাঁচানো সিঁড়ি ব্যবহার করা হয়, সুইমিং পুলটি ব্যবহারের ক্ষেত্রেও একই ধরনের সিঁড়ি রাখা হয়েছে।
সুইমিং পুল এলাকাতে বায়ুর গতি নির্ণয়ের জন্য একটি বায়ু পরিমাপক যন্ত্র থাকবে। এ ছাড়াও সুইমিং পুলটি কম্পিউটার নিয়ন্ত্রিত বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের সঙ্গে সংযুক্ত থাকবে, যা পুলটির তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে এবং পুলের পানি যাতে নিচের রাস্তায় উপচিয়ে না পড়ে সেটি নিশ্চিত করবে। ভবনটির এয়ার কন্ডিশন সিস্টেম থেকে উৎপন্ন বর্জ্যশক্তি দিয়ে সুইমিং পুলের পানি গরম করা হবে।
ডিজাইনাররা সুইমিং পুল-সম্বলিত আকাশচুম্বী ভবনটিতে একটি পাঁচ তারকা মানের হোটেল নির্মাণের পরিকল্পনা করেছেন। অংশীদার এবং ঠিকাদার নিশ্চিত হলে ২০২০ সাল নাগাদ শুরু হবে বিশ্বের প্রথম ৩৬০ ডিগ্রি ভিউসহ সুইমিং পুলের নির্মাণ-কাজ।

কারিকা ডেস্ক

NO COMMENTS

Leave a Reply