Home মূল কাগজ প্রচ্ছদ সবুজে সখ্য হিলসাইড রিসোর্ট

সবুজে সখ্য হিলসাইড রিসোর্ট

খায়রুল আলম

বান্দরবানের মিলনছড়িতে গিয়ে কিসের মিলন দেখব? হ্যাঁ, প্রাকৃতিক সৌর্ন্দযের অবারিত সমারোহ এবং মেঘের রাজ্য ছুঁয়ে দেখার ইচ্ছে যদি থাকে, তাহলে ঘুরে আসতে পারেন বাংলাদেশের পাহাড়ি কন্যাখ্যাত বান্দরবান।
বাংলার ভূ-স্বর্গ পার্বত্য জেলা বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালি সম্প্রদায়ের প্রায় চার লাখ মানুষের বসবাস। এলাকাটিকে প্রকৃতি সাজিয়েছে মনের মাধুরি মিশিয়ে। গাছ-গাছালি ঘেরা এবং পাহাড়-নদী-হ্রদ আর ঝর্ণার অমোঘ সৌন্দর্যের টানে সেখানে সারা বছরই বিশেষ করে শীত মৌসুমজুড়ে দেশি-বিদেশি পর্যটকদের ভিড় লেগেই থাকে। আর তাই সেখানে গড়ে উঠেছে সরকারি-বেসরকারি বেশকিছু পর্যটন স্পট, হোটেল ও রেস্তোরাঁ।

Hillside Resort_MUNIA_03

শুধু বান্দরবানেই নয়, দেশের প্রথম রিসোর্টটি রয়েছে এখানে। বান্দরবান শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে চিম্বুক সড়কের মিলনছড়ি এলাকায় পাহাড়ের বুকে গড়ে ওঠা ‘হিলসাইট রিসোর্ট’ নামের এ রিসোর্ট বান্দরবানের অন্যতম দৃষ্টিনন্দন রিসোর্ট হিসেবে পরিচিত। যেখানে বসে পাহাড়, নদী আর মেঘের দৃশ্য উপভোগ করতে পারবেন সহজেই। বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বাড়ির আদলে এখানে রয়েছে বেশ কয়েকটি সুন্দর কটেজ। উঁচু-নিচু অসমান বিশাল একটা চত্বর জুড়ে অবস্থান রিসোর্টটির। মাটির পাহাড়ের গায়ে ধাপে ধাপে কাটা সিড়ি, সেটা দিয়ে ওঠা-নামার সময় কোনো কটেজ থাকবে মাথার উপরে, কোনোটা আবার পায়ের নিচে। কটেজগুলোর নামও বেশ সুন্দর ও পরিচিত। ময়না, মারমা ইত্যাদি। পাহাড়ের ঢালে বাঁশের খুঁটি, তার ওপরে দাঁড়িয়ে পুরো কটেজটা। দেয়াল থেকে শুরু করে বারান্দার রেলিং পর্যন্ত সবই বাঁশের। মাথার ওপর পাতার ছাউনি। আর ঘরের সিলিং ও দেয়ালগুলো শীতলপাটি দিয়ে মোড়ানো।
হিলসাইট রিসোর্টের পুরো এলাকাই ঘন সবুজ গাছ দিয়ে মোড়া, একমাত্র পায়ে-চলার এক চিলতে পথটুকু ছাড়া সবটাজুড়েই রয়েছে সবুজের আচ্ছাদন। চারপাশটা নিবিড় জঙ্গল; তাতে কলা, কাঁঠাল, পেঁপে ইত্যাদি পরিচিত সব গাছের ভিড়। আর আছে বিশাল সব বাঁশঝাড়, থোকায় থোকায় ফুটে থাকা হরেক রঙের ফুল ছড়ায় স্নিগ্ধতা। সেগুন, মেহগনি, গামাড়ি, কড়ই ইত্যাদিসহ অসংখ্য রেইনট্রি পুরো রিসোর্টটিকে দিয়েছে নিবিড় প্রশান্তির ছোঁয়া।
রিসোর্টটিতে রয়েছে ১০০ জন অতিথির একসঙ্গে বসে খাওয়ার মতো একটি রেস্টুরেন্ট। নাম রিগ্রী ক্ষ্যাং রেস্তোরাঁ। রেস্টুরেন্টের বারান্দা থেকে বিশাল এলাকাজুড়ে নান্দনিক দৃশ্য উপভোগ করে অনেকটা সময় কাটিয়ে দেন অতিথিরা। বান্দরবান থেকে রুমা, চিম্বুক, নীলগিরি বা থানচি যাওয়ার পথে নাস্তার জন্য এবং ফেরার পথে লাঞ্চ খাওয়ার জন্য অনেকেই এখানে বিরতি দেন।

Hillside Resort_Munia_04

অতিথিদের আবাসনের জন্য বর্তমানে এই রিসোর্টে দুটি ডরমিটরি কক্ষ, ১২টি নন-এসি কক্ষ এবং ১১টি এসি কক্ষ রয়েছে। সর্বমোট ৮০ জনের আবাসনের সু-ব্যবস্থা রয়েছে এখানে। প্রতিদিন জনপ্রতি ভাড়া ৯০০ টাকা থেকে সাড়ে ৩ হাজার টাকার মধ্যে।
ঢাকা থেকে এখানে আসার বিভিন্ন ব্যবস্থা রয়েছে। সবচেয়ে সহজে এবং কম খরচে যেতে হলে সকালে কিংবা রাতে ঢাকা থেকে বান্দরবানের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া এসি কিংবা নন-এসি বাসে চড়তে হবে। এছাড়াও ঢাকা থেকে ট্রেন কিংবা বিমানে করে চট্টগ্রামে গিয়ে ওখান থেকে বাসে কিংবা গাড়ি ভাড়া করেও যাওয়া যায়। বান্দরবান শহরে সবাই হিলসাইট রিসোর্টকে ‘মিলনছড়ি’ নামেই জানে।
যোগাযোগ : ০১৭১১-৬৯৬৩৩১, ০১৭১১-৫২৪২৬৫, ০১৭৩০-০৪৫০৮৩
ওয়েবসাইট : www.guidetoursbd.com

NO COMMENTS

Leave a Reply